শুক্রবার ২৯ মার্চ ২০২৪



খালি পায়ে হাঁটলে যেসব উপকার


আলোকিত সময় :
06.04.2022

আলোকিত সময় ডেস্ক :

প্রতিদিন কিছুক্ষণ খালি পায়ে হাঁটলে মিলবে অনেকগুলো সমস্যার সমাধান, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। চলুন তবে জেনে নেওয়া যাক খালি পায়ে হাঁটার উপকারিগুলো সম্পর্কে-

ভালো ঘুমে সহায়ক

রাতে ভালো ঘুমের জন্য কতই না প্রচেষ্টা। অনেকে তো এক ধাপ এগিয়ে মুঠোমুঠো ওষুধের ওপর নির্ভরশীল হয়ে পড়েন। তাতে সাময়িক আরাম মিললেও মেলে না সমাধান। অনিদ্রাজনিত কারণে তৈরি হয় আরও অনেক সমস্যা। মেজাজ খিটিমিট, কাজের ওপর নেতিবাচক প্রভাব তো রয়েছেই।

এদিকে আপনার ঘুমের ক্ষেত্রে সহায়ক হতে পারে খালি পায়ে হাঁটার অভ্যাস। প্রতিদিন ঘাস কিংবা মাটির উপর কিছুক্ষণ খালি পায়ে পায়ে হাঁটার অভ্যাস আপনার জন্য ভালো ঘুম নিয়ে আসবে।

চোখ ভালো রাখে

বর্তমানে দৃষ্টিশক্তিতে সমস্যা ঘরে ঘরে। চোখ ভালো রাখতে হলে খেতে হবে পুষ্টিকর খাবার, পরিবর্তন আনতে হবে জীবনযাপনে। প্রতিদিনের কোনো একটি সময় ঘরের ভেতরে খালি পায়ে হাঁটার অভ্যাস করুন। কারণ খালি পায়ে হাঁটার সময় পায়ের পাতায় যে চাপ পড়ে, তার ফলে চোখের স্নায়ু ভালো থাকে। চোখ ভালো রাখার খাতিরে এটুকু তো আপনি করতেই পারেন!

স্নায়ুকোষ সক্রিয় করে

খালি পায়ে হাঁটলে তা আমাদের শরীরের প্রতিটি স্নায়ুকোষ সক্রিয় করতে সাহায্য করে। সেইসঙ্গে এটি কাজ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও। অনেক সময় শিশুরা খালি পায়ে থাকতে চায়। তাদের সেই অভ্যাস ধরে রাখতে সাহায্য করুন। সেইসঙ্গে নিজেও খালি পায়ে হাঁটার অভ্যাস করুন।

নারীদের বিভিন্ন সমস্যার সমাধান

নারীর শরীরের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে এই খালি পায়ে হাঁটার অভ্যাস। হরমোনের তারতম্য সমস্যা দেখা দেয় শরীর ও মনে। পিরিয়ডের আগে নারীর মন খারাপ, পেটের ব্যথা, মাথাব্যথা, ওজনবৃদ্ধি, ব্রণের মতো সমস্যা হতে পারে। প্রতিদিন খালি পায়ে হাঁটার অভ্যাস এসব সমস্যা থেকে মুক্তি দেয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি