রবিবার ১৪ অগাস্ট ২০২২



বিশ্বকাপ ট্রফি এখন বাংলাদেশে


আলোকিত সময় :
08.06.2022

নিজস্ব প্রতিবেদক :

ফিফ বিশ্বকাপের অরিজিনাল ট্রফি বাংলাদেশে এসে পৌঁছেছে। কোকাকোলার আয়োজনে বুধবার পাকিস্তান থেকে ফিফার ৭ সদস্যের একটি প্রতিনিধি দল এই ট্রফির সঙ্গে এসেছেন। এই দলে আছেন ফ্রান্সের হয়ে ১৯৯৮ বিশ্বকাপজয়ী খেলোয়াড় ক্রিশ্চিয়ানো লালি কাকে কারেম্বু। আর বিমান বন্দরে ট্রফি বরণ করে নেন বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিনসহ নির্বাহী কমিটির কর্মকর্তাবৃন্দ।

বিকালে রাষ্ট্রপতির বাসভবনে নেওয়া হবে ট্রফি। সন্ধ্যার পর প্রধানমন্ত্রীর বাসভবনে ট্রফিটি যাওয়ার কথা রয়েছে। এর আগে ২০১৩ সালে ফিফা বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে এসেছিল।

৯ জুন আর্মি স্টেডিয়ামে ট্রফিটি সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে সবাই ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ নাও পেতে পারেন। বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে আসছে ফিফার কমার্শিয়াল পার্টনার কোকা-কোলার মাধ্যমে। তারাই মূলত এ ব্যবস্থাপনা করেছে। তবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশন কোকা-কোলার সঙ্গে যৌথভাবে কাজ করছে।

এর আগে গত ১২ মে দুবাই থেকে এই ট্রফির যাত্রা শুরু হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন স্পেনের হয়ে বিশ্বকাপজয়ী অধিনায়ক ইকার ক্যাসিয়াস ও ব্রাজিলের বিশ্বকাপজয়ী তারকা কাকা। এটি বিশ্বের ৫১টি দেশ ও অঞ্চলে সফর করবে। এছাড়া প্রথমবারের মতো বিশ্বকাপে অংশগ্রহণ করা ৩২টি দেশেও ট্রফিটি যাবে।

ফিফা বিশ্বকাপ ট্রফি
ফিফা বিশ্বকাপ ট্রফি আসরের চ্যাম্পিয়ন দলকে দেওয়া হয়। নিরেট সোনা দিয়ে তৈরি ট্রফির ওজন ৬.১৪২ কেজি। ট্রফিতে দুটি মানব মূর্তি রয়েছে, যা পৃথিবীকে উঁচু করে ধরে আছে। বিশ্বকাপের এই ট্রফিটি ১৯৭৪ সালে ডিজাইন করা হয়। তবে অরিজিনাল এই ট্রফিটি শুধুমাত্র বিশ্বকাপজয়ী সাবেক ও বর্তমান ফুটবলার এবং রাষ্ট্রের প্রধানরা ছুঁয়ে দেখতে পারেন। এর আগে ১৯৩০ সালে শুরু হওয়া বিশ্বকাপ ট্রফির নাম ছিল জুলে রিমে। তবে সেসময় তিনবার বিশ্বকাপ জেতা ব্রাজিল (১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০) দলকে এই ট্রফিটি একেবারের জন্য উপহার হিসেবে দেওয়া হয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি