রবিবার ১৪ অগাস্ট ২০২২
  • প্রচ্ছদ » সাহিত্য » মহানবী (সা.)-কে নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতা, সংযুক্ত আরব আমিরাতে



মহানবী (সা.)-কে নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতা, সংযুক্ত আরব আমিরাতে


আলোকিত সময় :
10.06.2022

আলোকিত সময় ডেস্ক :

মহানবী (সা.)-এর ভালোবাসা ও সম্মানে আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন করেছে  সংযুক্ত আরব আমিরাত। দ্বিতীয়বারের মতো আয়োজিত ‘ফর দ্য লাভ অব দ্য প্রফেট’ শীর্ষক প্রতিযোগিতায় ১০ লাখ দিরহাম (২৫ লাখ টাকা) পুরস্কার ঘোষণা করা হয়েছে।

তিন বিভাগে প্রতিযোগিতা : আয়োজকরা বলছেন, সিরাত তথা মহানবী (সা.)-এর জীবনী চর্চায় মানুষকে উৎসাহিত করাই এই প্রতিযোগিতার মূল লক্ষ্য। এতে অংশগ্রহণ করতে পারবে আগ্রহী দেশি ও বিদেশি সবাই।

মহানবী (সা.)-কে নিয়ে রচিত কবিতা, ইসলামী  চিত্রাঙ্কন, ক্যালিগ্রাফি এবং ইসলাম ও মুহাম্মদ (সা.)-এর বাণীর মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন বিভাগে তারা অংশগ্রহণ করতে পারবে।

আনুষ্ঠানিক ঘোষণা : ‘আল-বদর ইনেশিয়েটিভ’ আরব আমিরাতের সংস্কৃতি ও যুব উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় প্রতিযোগিতায় সহযোগিতা করছে। সার্বিক সহযোগিতা করছেন ফুজাইরাহের ক্রাউন প্রিন্স। গত সোমবার (৬ জুন) ফুজাইরাহের ক্রাউন প্রিন্স শেখ মুহাম্মদ বিন হামাদ আল-শারকি এক সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার আনুষ্ঠানিক ঘোষণা দেন।

ক্রাউন প্রিন্স বলেছেন, বর্তমানে মহানবী (সা.)-এর জীবনীচর্চা, তার শিক্ষা ও মূল্যবোধ প্রচারে গবেষণা, সাহিত্য ও শৈল্পিক অভিব্যক্তির মতো বহুমুখী উপস্থাপনের ওপর গুরুত্ব অনেক বেশি। রাসুলুল্লাহ (সা.)-এর জীবনী পাঠ, ইসলামের ইতিহাস অধ্যয়ন ও ইসলামের শান্তি-সম্প্রীতির শিক্ষা ধারণে তরুণ প্রজন্মের প্রতি মনোযোগী হতে ফুজাইরার শাসক ও আরব আমিরাতের সুপ্রিম কাউন্সিলের সদস্য শেখ হামাদ বিন মুহাম্মদ আল-শারকির নির্দেশনার কথা তুলে ধরেন তিনি।

স্থানীয় প্রতিযোগীদের প্রতি নির্দেশনা : প্রতিযোগিতাকে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভাগ করা হয়েছে। স্থানীয় পর্যায়ে ৬-১০ বছর বয়সী এবং ১১-১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীরা দুটি পৃথক বিভাগে অংশগ্রহণ করতে পারবে। আর ১৯-২৫ বছর বয়সীরা যুব বিভাগে অংশ নিতে পারবে। আরব আমিরাতে বসবাসরত যেকোনো দেশের নাগরিক স্থানীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

বিভিন্ন দেশের প্রতিযোগীদের প্রতি নির্দেশনা : অন্যদিকে যেকোনো বয়সের যেকোনো দেশের নাগরিক আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতায় অংশ নিতে আগামী ২৫ সেপ্টেম্বরের আগে ‘আল-বদর অ্যাওয়ার্ডস’ ওয়েবসাইটে (www.albdr.ae) রেজিস্টেশন সম্পন্ন করতে হবে। প্রতিযোগিতা বিষয়ক যেকোনো তথ্য ও ঘোষণা সেখানেই পাওয়া যাবে। এ ছাড়া প্রতিযোগীদের ‘অ্যাওয়ার্ডস আল-বদর’-এর অফিশিয়াল ইনস্ট্রাগ্রাম অ্যাকাউন্ট অনুসরণ করতে বলা হয়েছে।

সূত্র : আমিরাত নিউজ এজেন্সি ও গালফ নিউজ



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি