শুক্রবার ২৯ মার্চ ২০২৪



কলম্বিয়ার কারাগারে দাঙ্গা, ৪৯ কয়েদি নিহত


আলোকিত সময় :
29.06.2022

আলোকিত সময় ডেস্ক :

কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি কারাগারে দাঙ্গার সময় আগুন লেগে অন্তত ৪৯ কয়েদি নিহত হয়েছেন। এ ঘটনায় প্রাণ গেছে কারারক্ষীসহ অন্তত ৩০ জন।

গতকাল মঙ্গলবার প্রথম প্রহরে টুলুয়া কারগারে কয়েদিদের মধ্যে দাঙ্গার সূত্রপাত হয়।

ওই কারাগারে কর্মকর্তার জানিয়েছেন, কারারক্ষীরা যাতে বাধা দিতে না পারে, সেজন্য কয়েদিরা ম্যাট্রেসে আগুন লাগিয়ে দেয়। যে ওয়ার্ডে আগুন লাগানো হয়েছিল, সেখানে ১৮০ জন কয়েদি ছিলেন। তবে এ ঘটনার সুযোগে কোনো কয়েদি পালাতে পারেনি।

টুলুয়া শহরের বাসিন্দারা জানান, রাত ১টার দিকে তারা কারাগারের ভেতরে আগুনের শিখা দেখতে পান। সেখানে ধোঁয়া উঠতে দেখা যাচ্ছিল অনেক দূর থেকেও।

আগুন লাগার পরপরই ফায়ার সার্ভিস তৎপর হয়, বেশ কিছু অ্যাম্বুলেন্সে করে আহতদের সরিয়ে নিতে দেখা যায়।

কলম্বিয়ার কারা কর্তৃপক্ষের প্রধান টিটো কাস্তেলানোস বলেন, কিছু কয়েদি ম্যাট্রেসে আগুন দেওয়ায় ওই ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়, এটা যে তাদেরই বিপদে ফেলবে, সেটা তারা বিবেচনা করেনি।

তিনি বলেন, কারারক্ষী এবং অন্য কয়েদিরা এক্সটিংগুইশার ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন এবং ‘অধিকাংশ বন্দিকে’ সরিয়ে নিতে সক্ষম হন। তারপরও ৪৯ জন নিহত এবং ৩০ জন আহত হয়েছেন।

এদিকে পর্তুগাল সফরে থাকা কলম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্ট ইভান দুকে এই প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন। কীভাবে এই ভয়াবহ পরিস্থিতির তৈরি হল, তা খুঁজে বের করতে তদন্তেরও নির্দেশ দিয়েছেন তিনি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি