রবিবার ১৪ অগাস্ট ২০২২



খোঁড়া অজুহাতে ব্যাটিং ব্যর্থতা ঢাকা যাবে না


আলোকিত সময় :
03.07.2022

আলোকিত সময় ডেস্ক :

ম্যাচ পরিত্যক্ত হলেও বাংলাদেশ দলের পারফরমেন্স বিশ্লেষণ স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে, তাহলে কি সেই ভয়াবহ ফেরিযাত্রার পর কোনো অনুশীলন ছাড়া খেলার কারণেই এমন হলো পারফরম্যান্স? বাংলাদেশের হেড কোচ এই প্রশ্নের সঙ্গে পুরোপুরি একমত নন। ফেরিযাত্রাকে অজুহাত হিসেবে মানতে নারাজ তিনি। তবে অনুশীলনের ঘাটতির কথা বলেছেন টাইগার কোচ। সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে রাসেল ডোমিঙ্গো বলেছেন, ফেরিযাত্রার প্রভাব কোনো অজুহাত হতে পারে না। এটি ওয়েস্ট ইন্ডিজের জন্যও সমান ছিল। তারাও অনুশীলন করতে পারেনি, তারাও একই ফেরিতে ছিল। তাই এ ব্যাপারে কোনো অজুহাত নয়।

টাইগার কোচ আরও যোগ করেন, বেশ কয়েকজন খেলোয়াড় গত কয়েক সপ্তাহ ধরে কোনো ম্যাচ খেলেনি। আফিফ, মাহমুদউল্লা, তারা ঢাকায় অনুশীলন করছিল শুধু। অন্তত আজকে কিছু সময় পাওয়া গেছে ম্যাচের। আমি নিশ্চিত দ্বিতীয় ম্যাচে আমরা ভালো খেলবো। শুক্রবার কোনো অনুশীলন করা সম্ভব হয়নি। আজকের খেলাও পরিত্যক্ত হয়ে গেলো। তবু ১২-১৩ ওভারের মতো খেলার সুযোগ পেলাম আমরা। আমি নিশ্চিত পরের ম্যাচে আরও ভালো পারফরম্যান্স দেখা যাবে।

শনিবার (২ জুলাই) তিন দফা বৃষ্টির কারণে শেষ পর্যন্ত পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশের তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। বৃষ্টির কারণে নির্দিষ্ট সময়ের পর খেলা মাঠে গড়ালে আবার দুই দফা বৃষ্টি হয়। এতে টি-টোয়েন্টি ম্যাচ শেষ পর্যন্ত ১৪ ওভারে নেমে আসে। তারপরও খেলা শেষ করা সম্ভব হয়নি।

ডমিনিকায় টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। রাত সাড়ে ১১টায় খেলা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বৃষ্টির কারণে সেই খেলার টস হতে দেরি হয়েছি। ফলে খেলা গড়ায় রাত ১টা ১৫ মিনিটে। তবে প্রথম দফায় বৃষ্টির কারণে খেলা চার ওভার কমিয়ে ১৬ ওভার করা হয়েছিল। এদিন ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলেই উইকেট হারায় সফরকারীরা। উইকেটকিপার ডেভন থমাসের গ্লাভসে ক্যাচ দিয়ে ফেরেন ২ রান করা মুনিম শাহরিয়ার।

ডানহাতি এই ব্যাটার ফেরার পর সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের ওপর চড়াও হন এনামুল হক বিজয়। তাদের দুজনের দারুণ ব্যাটিংয়ে প্রথম তিন ওভারে ৩২ রান তোলে বাংলাদেশ। তবে সাকিব ও বিজয়ের জুটি বেশিক্ষণ টেকেনি। তিন ওভার তিন বলের মাথায় আউট হন বিজয়। ১০ বলে ১৬ রান করে এলবিডব্লিউ’র শিকার হয়েছেন তিনি। তার ফেরার পর চারে নেমে জ্বলে উঠতে পারেননি লিটন দাস। সাকিব দ্রুত গতিতে রান তুললেও সুবিধা করতে পারেননি লিটন। ছয় ওভার দুই বলের মাথায় আউট হন তিনি। ১৪ বলে ৯ রান করেছেন এই ডানহাতি ব্যাটার।

তবে তার ফেরার পরের ওভারেই ১৫ বলে ২৯ রান করে সাজঘরে ফেরেন সাকিব আল হাসান। তিনি আউট হন সাত ওভার তিন বলের মাথায়। সাকিব আউট হওয়ার পর নতুন ব্যাটসম্যান আফিফ হোসেন ক্রিজে এসে মাত্র একটি বল খেলেছেন। এর পরেই বৃষ্টির কারণে খেলায় বাধা পড়ে। তবে বৃষ্টির প্রভাব বেশিক্ষণ না থাকায় খানিক পরেই ম্যাচটি মাঠে গড়ায়। কিন্তু খেলা মাঠে গড়ালেও আরও দুই ওভার কমিয়ে ১৪ ওভারে নামানো হয় ম্যাচটি। পরে বৃষ্টির পর মাঠে নেমেই শূন্য রানে আউট হন আফিফ হোসেন। এরপর মাঠে নামেন নুরুল হাসান সোহান। তার ১৬ বলে ২৫ রানে ভর করে ১০৫ রান তোলে বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে বৃষ্টির কারণে ১৩ ওভারের বেশি খেলতে পারেনি টাইগাররা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি