রবিবার ১৪ অগাস্ট ২০২২



জেলা প্রশাসক প্রেস অ্যাওয়ার্ড পেল পলাশ বড়ুয়া


আলোকিত সময় :
31.07.2022

মিলন ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা প্রতিনিধি :

রবিবার (৩১জুলাই) সকালে জেলা প্রশাসক কার্যালয়ের মিলনায়তনে খাগড়াছড়ি জেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের চিকিৎসা সহায়তা চেক ও জেলা প্রশাসক প্রেস অ্যাওয়ার্ড ২০২১-২০২২ প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন খাগড়াছড়ির সিনিয়র সাংবাদিক তরুণ কুমার ভটাচার্য্য, খাগড়াছড়ি প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আজিম-উল-হক ও আবু দাউদ, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী, সাধারণ সম্পাদক সৈকত দেওয়ান, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কানন আচার্য্য, দৈনিক প্রথম আলো’র জেলা প্রতিনিধি জয়ন্তী দেওয়ান।

জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস জানান, গত ২৭ এপ্রিল ২০২২ তারিখে দৈনিক প্রথম আলো পত্রিকায় ‘‘৯০ বছরের হোসনে আরাকে আর মানুষের বাড়িতে থাকতে হবে না’’ শিরোনামে প্রকাশিত সংবাদটি সরকার প্রতিশ্রুত ভূমিহীন ও গৃহহীনদের মাঝে গৃহ প্রদান কর্মসূচি ও সরকারের আন্তরিকতাকে পলাশ বড়ুযা ফুটিয়ে তুলেছে; যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের ১৫ (ক) উপ-অনুচ্ছেদে উল্লিখিত মৌলিক অধিকার নিশ্চিত করেছে। প্রকাশিত সংবাদটি দেশের উন্নয়ন ও সেই উন্নয়নে জনপ্রশাসনের প্রতিশ্রুতি ভূমিকাকে প্রতিভাত করেছে বলে জানান জেলা প্রশাসক।

তিনি আরো বলেন, বস্তুনিষ্ঠ এমন সংবাদ পরিবেশন ইতিবাচক সাংবাদিকতাকে অনুপ্রেরণা যোগাবে। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের এই প্রয়াসের স্বীকৃতিস্বরূপ জেলা প্রশাসক প্রেস অ্যাওয়ার্ড ২০২১-২০২২’’ প্রদানের জন্য মনোনিত করা হয়েছে।

প্রধান মন্ত্রীর উপহারের ঘরের বিষয়ে জেলা প্রশাসক আরো বলেন, ভালো মানের ঘর তৈরিতে ভালো মানের ঠিকাদার ও দায়িত্ববান ব্যক্তি প্রয়োজন। কিন্তু সেই অনুযায়ী ঠিকাদার পাওয়া যায় না। যাকে দায়িত্ব দিবে সেই যদি ভালো না হয়, তাহলে কাজের কিছুটা ব্যঘাত ঘটে।

প্রথম বারের মতো খাগড়াছড়িতে চালু করা জেলা প্রশাসক প্রেস অ্যাওয়ার্ড ২০২১-২০২২ প্রদান করা হয়। এতে ‘দৈনিক প্রথম আলো’ পত্রিকার দীঘিনালা প্রতিনিধি পলাশ বড়ুয়াকে মনোনীত করা হয়। এসময় পলাশ বড়ুয়াকে জেলা প্রশাসন কর্তৃক সম্মাননা স্মারক, সনদপত্র ও ২৫হাজার টাকার চেক প্রদান করা হয়।

অতিথির বক্তব্যে সিনিয়র সাংবাদিকরা বলেন, প্রথম বারের মতো জেলা প্রশাসক প্রেস অ্যাওয়ার্ড চালু করা, এটি নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ। জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস’র এমন উদ্যোগ সাংবাদিকদের আগামীর কর্মজীবনে অনুসন্ধানী সংবাদ সংগ্রহে অনুপ্রেরণা যোগাবে। জেলা প্রশাসক পরিবর্তন হলেও এটি যাতে পরবর্তীতে চলমান থাকে এমনটাই প্রত্যাশা করেন তারা। এছাড়াও বিভিন্ন ক্যাটাগরিতে অন্তত তিনজনকে এ সম্মাননা দেওয়ার প্রস্তাব রাখা হয়। তাহলে তরুণ সাংবাদিকরা আরো অনুপ্রাণিত হবে।
তারা (সাংবাদিকরা) আরো বলেন, আর্থিক মূল্যায়ন মূখ্য বিষয় নয়, সম্মাননার সহিত মূখ্য বিষয়। পাশাপাশি মানুষের কল্যাণে যেসব নিউজ অনলাইন, প্রিন্ট-ইলেকট্রনিক্স মিডিয়ার প্রকাশিত হয়, সেটিকেও বিবেচনার আনার জন্য জেলা প্রশাসকের প্রতি অনুরোধ রাখেন।

অনুষ্ঠানে আরো ৩ জন সাংবাদিকের চিকিৎসা অর্থ সহায়তার চেক বিতরণ করা হয়। এতে পাহাড়ের দৈনিক গিরিদর্পন পত্রিকার খাগড়াছড়ি প্রতিনিধি ও সিনিয়র সাংবাদিক মোঃ আবু তৈয়বকে ০১ (এক) লক্ষ, খাগড়াছড়ি প্রেসক্লাবের সহ-সভাপতি ও বাংলাদেশ প্রতিদিন পত্রিকার জেলা প্রতিনিধি মোঃ জহরুল আলমকে ৫০হাজার ও দৈনিক প্রতিদিনের সংবাদ পত্রিকার জেলা প্রতিনিধি ও খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সদস্য শংকর চৌধুরীকে দেড় লাখ টাকার চেক প্রদান করা হয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি