রবিবার ১৪ অগাস্ট ২০২২



নির্মলা মিশ্র আকাশের তারা হয়ে গেলেন


আলোকিত সময় :
31.07.2022

আলোকিত সময় ডেস্ক :

কিংবদন্তি সঙ্গীত শিল্পী নির্মলা মিশ্র (৮১) আর নেই। হৃদরোগ আক্রান্ত হয়ে শনিবার রাত ১২টার দিকে দক্ষিণ কলকাতার চেতলার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বেশ কয়েক মাস ধরেই বার্ধ্যকজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি।

রাতে তার মরদেহ সার্দান অ্যাভিনিউতে একটি নার্সিং হোমে রাখা হয়। আজ রবিবার সকাল ১০টার দিকে মরদেহ রবীন্দ্রসদনে নিয়ে যাওয়া হবে বলে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে।
শিল্পীর চিকিৎসক কৌশিক চক্রবর্তী জানান, দীর্ঘ দিন ধরে তিনি অসুস্থ ছিলেন। চিকিৎসার জন্য গত ৫ বছরে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তিও হয়েছিলেন। তিনবার হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। কিন্তু আর তিনি হাসপাতালে যেতে চাইছিলেন না। শনিবার রাতে তার শ্বাসকষ্ট দেখা দেয়। এর পর তিনি মারা যান।

শিল্পীর শেষকৃত্য রবিবার হবে বলে জানিয়েছেন তার ছেলে। তিনি জানান, নার্সিংহোম থেকে নির্মলার মরদেহ প্রথমে বাড়িতে আনা হবে। সেখান থেকে রবীন্দ্রসদন, রাজ্য সংগীত অ্যাকাডেমি হয়ে ক্যাওড়াতলা মহাশ্মশান।

নির্মলার বিখ্যাত গানগুলির মধ্যে অন্যতম ‌-এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না, সেই একজন দিও না তাকে মন, আবেশে মুখ রেখে, বলো তো আরশি তুমি, আমি তো তোমার হাসি কান্নার চিরদিনের সাথী, কাগজের ফুল বলে,  তোতা পাখি রে ও তোমার আকাশ দুটি চোখে………….. ইত্যাদি।

পারিবারিক সূত্রে জানা গেছে, শিল্পীর জন্ম অধুনা দক্ষিণ ২৪ পরগনায়, ১৯৩৮ সালে। তার বাবা পণ্ডিত মোহিনীমোহন মিশ্র এবং মা ভবানীদেবী। বাবার চাকরিসূত্রেই তাদের কলকাতায় আসা। ষাটের দশকের একেবারে শুরুতে সংগীত জগতে তার প্রবেশ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি