রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২



ঘরে খালি পায়ে হাঁটার ক্ষতি


আলোকিত সময় :
15.09.2022

আলোকিত সময় ডেস্ক :

খালি পায়ে হাঁটার উপকারিতা অস্বীকার করার সুযোগ নেই। কিন্তু সবকিছুরই ভালো-মন্দ দিক থাকে। বিশেষত ঘরে তো খালি পায়ে হাঁটি আমরা সবাই। বিশেষজ্ঞরাও জানান, ঘরের ভেতরেও খালি পায়ে হাঁটা উচিত নয়।

খালি পায়ে হাঁটলে পায়ের কাঠামোগত পরিবর্তন ঘটে থাকে। এতে আপনার নানাবিধ সমস্যা হতে পারে। চলুন তবে জেনে নিই ঘরে খালি পায়ে হাঁটলে কি কি সমস্যা হতে পারে।

পায়ের ফাংশন বাধার সম্মুখীন হয়

খালি পায়ে হাঁটার অভ্যাসের ফলে হাঁটু ও পিঠে ব্যথা হতে পারে। ফলে পা ঝুঁকিতে থাকে। বিশেষত পায়ের বায়োমেকানিক্যাল ফাংশন অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বিষয়টি এমন, শক্ত মেঝেতে হাঁটার ফলে পা থেকে শুরু করে শরীরের অন্যান্য অংশে প্রচণ্ড চাপ পড়ে। পায়ের ভারসাম্যহীনতার ফলে হাঁটু ও পিঠে সমস্যা হতে পারে।

পঞ্চাশোর্ধ নারীরা সাবধান

মধ্যবয়স্ক নারীরা বাড়িতে খালি পায়ে হাঁটবেন না। কারণ মধ্যবয়স্ক নারীদের পায়ের তলার চর্বিযুক্ত প্যাড নষ্ট হয়ে যায়। এজন্যে এ সময় খালি পায়ে হাঁটার ফলে হাঁটু, নিতম্ব ও শরীরের নীচের পিঠে নানাবিধ সমস্যা দেখা দেয়।

ভারসাম্যহীনতা

শক্ত মেঝেতে হাঁটলে ভারসাম্যহীনতার ফলে পায়ের অন্তর্নিহিত বিকৃতি ঘটে। এতে আপনার পায়ে অনেক ব্যথা ও পীড়ন হতে পারে। যেমন শিন স্প্লিন্ট, গোড়ালির ব্যথা, অ্যাকিলিস টেন্ডোনাইটিস এরকম সমস্যাও হয়।

সংক্রমণের ঝুঁকি থাকে

খালি পায়ে হাঁটার ফলে পা বিভিন্ন ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংস্পর্শে আসে। সেই সংক্রমণ ত্বক ও নখে ছড়িয়ে পড়তে পারে।

ডায়াবেটিসের লক্ষণ বাড়ায়

ডায়াবেটিস রোগীদের ভুলেও খালি পায়ে হাঁটাহাটি করা উচিত নয়। কারণ ছত্রাকের ফলে ত্বকে সংক্রমণ হলে তা রোগীর হাইড্রেশনকে প্রভাবিত করে। এজন্যেই এসব সংক্রমণের সঙ্গে লড়াই করাও কঠিন হয়ে পড়ে।

খালি পায়ে হাঁটা মন্দ কিছু নয়। কিন্তু শক্ত মেঝে বা পৃষ্ঠে হাঁটা কোনোভাবেই ভাল কিছু নয়। হাঁটলে নরম কার্পেট কিংবা ঘাসে হাঁটাহাটি করুন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি