রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২



৫ মণ ওজনের ব্ল্যাক মার্লিন মাছ জেলেদের জালে


আলোকিত সময় :
19.09.2022

পটুয়াখালী প্রতিনিধি:

কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে এবার জেলেদের জালে ধরা পড়েছে পাঁচ মণ ওজনের ব্ল্যাক মার্লিন নামের একটি মাছ। মাছটি সোমবার দুপুরে মৎস্য বন্দর মহিপুর মৎস্য অবতরণ কেন্দ্রে নিয়ে আসা হয়। প্রথমে মাছটি ক্রয়ে কেউই আগ্রহ দেখায় নি। পরে ১৫ হাজার টাকায় কিনে নেয় মো. জামাল নামের এক মৎস্য ব্যবসায়ী। স্থানীয় পর্যায়ে মাছটির চাহিদা না থাকায় তিনি মাছটি ঢাকায় বিক্রির উদ্দেশ্যে পাঠাবেন বলে জানা গেছে।

স্থানীয় মৎস্য ব্যবসায়িরা জানান, রবিবার রাতে বঙ্গোপসাগরের ৮ বাম এলাকায় মো.হারুন মাঝি নামের এক জেলের জালে এ মাছটি ধরা পড়ে। মাছটি অপরিচিত বিধায় উৎসুক মানুষ এক নজর দেখার জন্য ভিড় করে। এ মাছের পাখনা থাকায় এরা বেশ দ্রুত গতিসম্পন্ন। তাই জেলেদের কাছে পাখি মাছ হিসেবেই বেশ পরিচিত।
জেলে মো.হারুন মাঝি বলেন, ইলিশসহ অন্যান মাছের সাথে এ মাছটি তার জালে ধরা পড়ে। জাল থেকে তুলতে তাদের বেগ পোহাতে হয়েছে। হঠাৎ করে লঘুচাপ সৃষ্টি হওয়ায় তারা ট্রলার নিয়ে মহিপুর মৎস্য বন্দর ঘাটে আসেন বলে তিনি জানান।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, এ মাছটির নাম ব্ল্যাক মার্লিন। এ মাছ ভারত ও প্রশান্ত মহাসাগরে বিচরণ করে। এ মাছ ঘণ্টায় ১৩২ কিলোমিটার বেগে দৌড়ায়। তবে দেশের বাইরে এ মাছের বেশ চাহিদা রয়েছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি