রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২



১০ কোটি টাকার সরকারি সম্পত্তি উদ্ধার করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন


আলোকিত সময় :
22.09.2022

রাজু চৌধুরী, চট্টগ্রাম প্রতিনিধি :

নগরীর পাঁচলাইশ থানাধীন পূর্ব নাসিরাবাদে প্রায় ১৫  শতক সরকারী সম্পত্তি উদ্ধার করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।
উদ্ধারকৃত সম্পত্তির আনুমানিক মুল্য প্রায় ১০ কোটি টাকা।
মঙ্গলবার ২০ সেপ্টেম্বর জেলা প্রশাসনের কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  উমর ফারুকের  নেতৃত্বে নাসিরাবাদ এলাকার মৌজার বিএস ১৬৮৮ ও ১৬৮৭ দাগে পরিচালিত অভিযানে এ সম্পত্তি উদ্ধার করে সেখানে সাইন বোর্ড টাঙ্গিয়ে দেয়া হয়। এই সময় পাঁচলাইশ থানার এস.আই শুভ্র মুকুল এর নেতৃত্বে পুলিশের একটি টিম অভিযানে সহযোগিতা করেন।
এই অভিযানের ব্যাপারে জানতে চাইলে নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, অবাঙ্গালী নেছার আহমদ পিতা আবদুল কাদের ঠিকানা অজ্ঞাত পক্ষে বাংলাদেশ সরকার এর নামে এ সম্পত্তি (সরকারি সম্পত্তি হিসাবে) ৬২৯ নং খতিয়ানে সর্বশেষ বিএস জরিপ চূড়ান্ত আছে। উক্ত জমি নিয়ে ভূমি আপিল বোর্ড (ফুল বোর্ড) মামলা নং- ৪-১৫৫/১৭ তাং- ২০/০৬/২০২২ মূলে সরকার পক্ষে রায় হয়। রায়ের পরও ভূমি দস্যুচক্র উক্ত ভূমিতে নির্মাণ কাজ করার  সংবাদ পেয়ে  সরকারি জমি দখল বুঝে নিয়ে  সরকারি সম্পত্তি হিসাবে সাইন বোর্ড টাঙ্গিয়ে দেয়া হয় এবং অবৈধ নির্মাণ সামগ্রীগুলো ১ দিনের মধ্যে সরিয়ে নেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হয় এবং মালামালগুলো সরিয়ে নিবেন বলে হুমায়ুন কবির নামক ব্যক্তি অঙ্গিকারনামা প্রদান করেন। সরকারি আদেশ অমান্য করে ‘রাজবাড়ী হোল্ডিং লিমিটেড’ নামের একটি ডেভেলপার কোম্পানি জায়গাটিতে স্থাপনা নির্মাণ করছিলো।
সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক আরও জানান, সরকারি জমিতে অবৈধ অনুপ্রবেশকারী যে কেউ হউক না কেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।
চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, ভূমিদস্যুদের কবল থেকে সরকারী জায়গা উদ্ধারের জন্য এসিল্যান্ডসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে। চট্টগ্রাম জেলার মহানগর ও উপজেলাগুলোতে বেহাত ও বেদখল হওয়া জায়গা উদ্ধার করা হচ্ছে। এই কয়েকদিনে ভূমিদস্যুদের কাছ থেকে সরকারের কয়েক কোটি টাকার জমি উদ্ধার করেছে বলেও জানান জেলা প্রশাসক।


এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি