শুক্রবার ২৯ মার্চ ২০২৪
  • প্রচ্ছদ » জাতীয় » ই-সিগারেট নিষিদ্ধে আইনের খসড়া দ্রুত পাস করা উচিত : বীরেন শিকদার, এমপি



ই-সিগারেট নিষিদ্ধে আইনের খসড়া দ্রুত পাস করা উচিত : বীরেন শিকদার, এমপি


আলোকিত সময় :
26.09.2022

বিশেষ প্রতিনিধি :

জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী বীরেন শিকদার, এমপি (মাগুরা-২) বলেছেন, ই-সিগারেট নিয়ে আমাদের দেশে অনেক ভ্রান্ত ধারণা প্রচলিত আছে। অথচ এটি অন্যান্য তামাকজাত দ্রব্যের মতোই ক্ষতিকর। এজন্য আইন করে ই-সিগারেটকে নিষিদ্ধ করা উচিত। তামাক নিয়ন্ত্রণ আইনের প্রস্তাবিত খসড়া সংশোধনীতে ই-সিগারেট নিষিদ্ধের বিষয়টি আসায় তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান। খসড়া আইনটি দ্রুত পাস হলে মাননীয় প্রধানমন্ত্রীর ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করার স্বপ্ন বাস্তবায়ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করে। এজন্য সংশ্লিষ্ট সকল পক্ষকেই এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
২৬ সেপ্টেম্বর বিকেলে রাজধানীর ন্যাম ভবনে ঢাকা আহ্ছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের একটি প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে বীরেন শিকদার, এমপি এসব কথা বলেন।
ঢাকা আহ্ছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মোঃ শরিফুল ইসলামের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন গণমাধ্যম ব্যবস্থাপক রেজাউর রহমান রিজভী ও কর্মসূচি কর্মকর্তা শারমিন আক্তার রিনি। প্রতিনিধি দল বীরেন শিকদার, এমপিকে তামাক নিয়ন্ত্রণে ঢাকা আহ্ছানিয়া মিশনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।
বীরেন শিকদার, এমপি বলেন, সিগারেট কোম্পানীগুলো নিজেদের স্বার্থে তরুণদেরকে ধূমপানে উৎসাহিত করে। অথচ এটি একটি মরণ পণ্য। কারণ ধূমপানে কোন উপকার তো নেই, বরং পরোক্ষ ধূমপানের ফলে অধূমপায়ীরাও সমানভাবে ক্ষতিগ্রস্থ হয়। আমি সব সময়ই তামাকবিরোধী অবস্থানে রয়েছি। আগামীতেও আমার তামাকবিরোধী অবস্থান জোড়ালো থাকবে।
প্রতিনিধি দল এসময় স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক তামাক নিয়ন্ত্রণ আইনের অধিকতর সংশোধনীর জন্য প্রণীত খসড়া আইনটি জাতীয় সংসদে পাশের ব্যাপারে তার সমর্থন চান। বীরেন শিকদার, এমপি প্রতিনিধি দলকে তাদের কার্যক্রমের জন্য সাধুবাদ জানান ও প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি