শুক্রবার ২৯ মার্চ ২০২৪



৩য় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি রাশিয়ার


আলোকিত সময় :
13.10.2022

আলোকিত সময় ডেস্ক :

ইউক্রেন যদি মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেয় তাহলে ইউক্রেন সংঘাত অবশ্যই তৃতীয় বিশ্বযুদ্ধে পরিণত হবে। রুশ ফেডারেশনের নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি আলেকজান্ডার ভেনেডিক্টভ আজ বৃহস্পতিবার সতর্ক করে এ কথা বলেছেন।

৩০ সেপ্টেম্বর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের ১৮ শতাংশ পর্যন্ত অধিগ্রহণের ঘোষণা দেন।

এর কয়েক ঘণ্টা পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ন্যাটোর সদস্যপদ পেতে আবেদন করেন।

ইউক্রেনের জন্য পূর্ণ ন্যাটো সদস্যপদ পাওয়া সময়সাপেক্ষ, কারণ এতে জোটের ৩০ সদস্যদের সম্মতি প্রয়োজন।

রুশ বার্তা সংস্থা তাস ভেনেডিক্টভকে উদ্ধৃত করে বলেছে, ‘কিয়েভ ভালো মতোই জানে এ ধরনের পদক্ষেপের অর্থ হবে তৃতীয় বিশ্ব যুদ্ধ নিশ্চিত করা। ‘

পুতিনের শক্তিশালী মিত্র ভেনেডিক্টভ জানিয়েছেন, তিনি ইউক্রেনের আবেদনকে প্রোপাগান্ডা বলে মনে করেন। কারণ, পশ্চিমারা ন্যাটোতে ইউক্রেনের সদস্যপদ পাওয়ার পরিণতি ইতিমধ্যেই বুঝতে পেরেছে।

তিনি বলেছেন, ‘এ ধরনের পদক্ষেপের আত্মঘাতী ফলাফল ন্যাটো সদস্যরা নিজেরাই বুঝতে পেরেছে। ‘

পুতিন বারবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ন্যাটোর সম্প্রসারণের জন্য আপত্তি তুলেছেন। বিশেষ করে ইউক্রেন এবং জর্জিয়ার মতো প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রের জন্য তার বেশি আপত্তি রয়েছে, কারণ রাশিয়া তাদের নিজস্ব প্রভাব বলয়ের অংশ মনে করে থাকে। রাশিয়া এবং যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় পারমাণবিক শক্তি। বিশ্বের প্রায় ৯০ শতাংশ পারমাণবিক অস্ত্রের নিয়ন্ত্রণ তাদের কাছে।

রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধমূলক হামলার জন্য জেলেনস্কির আহ্বান বিপজ্জনক ছিল মন্তব্য করেছেন। এ ছাড়াও পারমাণবিক যুদ্ধ বিশ্বের জন্য বিপর্যয়কর পরিণতি বয়ে আনবে বলেও সতর্ক করেছেন ভেনেডিক্টভ।

তিনি বলেছেন, ‘আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে একটি পারমাণবিক সংঘাতের প্রভাব পুরো বিশ্বের ওপর পড়বে। শুধুমাত্র রাশিয়া এবং পশ্চিমাদের জোট নয়, এ গ্রহের প্রতিটি দেশ এর ফল ভোগ করবে। যার পরিণাম পুরো মানবজাতির জন্য বিপর্যয় বয়ে আনবে। ‘

সূত্র : রয়টার্স



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি