বুধবার ৭ ডিসেম্বর ২০২২



শান্তি প্রতিষ্ঠায় আরএফপি’’র নতুন কমিটি গঠিত


আলোকিত সময় :
19.11.2022

নিজস্ব প্রতিবেদক:
আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ চ্যাপ্টারের সুনাম ও মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ‘রিলিজিয়নস ফর পিস- আরএফপি’’- এর বাংলাদেশ চ্যাপ্টারের নতুন কমিটি গঠিত হয়েছে। জাতিসংঘের এফিলিয়েটেড আন্তর্জাতিক আন্তঃধর্মীয় শান্তি ও স¤প্রীতি প্রতিষ্ঠায় সক্রিয় সংগঠন ‘রিলিজিয়নস ফর পিস- আরএফপি’’- এর বাংলাদেশ চ্যাপ্টারের কার্যক্রমকে সরকারের সাথে সমন্বয় করে গতিশীল করতে প্রিন্সিপাল সুকোমল বড়ুয়াকে সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিস এন্ড কনফ্লিক্ট স্টাডিজের প্রফেসর ড. রফিকুল ইসলামকে জেনারেল সেক্রেটারি, বাংলাদেশ প্রতিদিনের আহমদ সেলিম রেজাকে সাংগঠনিক সম্পাদক ও দৈনিক আলোকিত সময়ের নির্বাহী সম্পাদক অঞ্জন দাসকে কোষাধ্যক্ষ করে ৩১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের হল রুমে অনুষ্ঠিত ‘রিলিজিয়নস ফর পিস- আরএফপি’’ ইন্টারন্যাশনাল ও ‘এশিয়ান কনফারেন্স অব রিলিজিয়নস ফর পিস-এসিআরপি বা আরএফপি’-এশিয়া’-এর অঙ্গসংগঠন এসিআরপি/আরএফপি বাংলাদেশ চ্যাপ্টারের সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে এ কমিটি গঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি প্রিন্সিপাল সুকোমল বড়ুয়া। প্রধান অতিথি ছিলেন জাপানের প্রতিনিধি ও হৃষ্য কোষেই-কাই, বাংলাদেশ-এর ব্রাঞ্চ মিনিস্টার মি. কাজুইয়া নাগাশিমা।

সভায় বিগত সময়ে বাংলাদেশ চ্যাপ্টারের সংগঠনের সার্বিক কার্যক্রমের মন্থরতা ও দায়িত্বশীলদের কার্যক্রমে অস্বচ্ছতায় অসন্তুষ্টি ও ক্ষোভ প্রকাশ করেন কমিটির সদস্যরা। একইসঙ্গে নতুন কমিটি গঠন করে কাজের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ চ্যাপ্টারের সুনাম ও মর্যাদা বৃদ্ধির সিদ্ধান্ত হয়।

সভায় সভায় সর্বসম্মতিক্রমে কমিটির ভাইস চেয়ারম্যান হয়েছেন, ইসলামিক এরাবিক ইউনিভার্সিটির প্রো-ভিসি প্রফেসর ড. আবুল কালাম আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়ার্ল্ড রিলিজিয়ন বিভাগের ফাদার তপন ডি রোজারিও, বীর মুক্তিযোদ্ধা তরুণ তপন চক্রবর্তী, হৃষ্য কোষেই-কাই চেয়ারম্যান অশোক বড়ুয়া, বাহাই নেতা রহিম সারোয়ার ও ঢাবির পালি ও বুডিষ্ট স্টাডিজের প্রফেসর ড. বিমান বড়ুয়া।

সভায় বীর মুক্তিযোদ্ধা দিলিপ বড়ুয়াকে জয়েন্ট জেনারেল সেক্রেটারি ও মিস নাদিয়া আফরীনকে এসিস্ট্যান্ট জেনারেল সেক্রেটারির দায়িত্ব দেওয়া হয়। সভায় ড. আমানুল্লাহ খান (অফিস সেক্রেটারি), সংবাদিক বরুণ ভৌমিক নয়ন (মিডিয়া এন্ড কমিউনিকেশন), মি. খিও থিন অঙ (চাইল্ড এডুকেশন এন্ড প্রোটেকশন), দিপক খিসা (হিল-ট্র্যাক এন্ড ট্রাইভাল এফয়ার্স), এমব্রোস গোমেজ (হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট), মি. কল্লোল বড়ুয়া (ইন্টারন্যঅশনাল কোলাবরেশন) এবং এডভোকেট মিসেস রুথ বিশ্বাস (ওমেন এফেয়ার্স) সেক্রেটারি হিসেবে দায়িত্ব লাভ করেন।

সভায় নির্বাহী সদস্য নির্বাচিত হন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সি ভাষা ও সাহিত্যের প্রফেসর ড. আবদুস সবুর খান, ইতিহাস বিভাগের প্রফেসর মিল্টন কুমার দেব ও প্রফেসর তামিমা ম্যাডোলিনা কোরাইয়া, খাগড়াছড়ির অঙ থা লু মারমা, ফরিদুপরের প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, ঢাকার এডভোকেট শফিকুর রহমান ও সৌভিক বড়–য়া, বুডিস্ট কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভুষণ বড়–য়া, আয়াচক আশ্রমের ট্রাস্টি প্রদীপ কুমার রায় এবং হৃষ্য কোষেই-কাই -এর অনুজ বড়ুয়া। উক্ত সভায় আরো দু’জন সদস্য পরবর্তী সভায় কো-অপ্ট করার সিদ্ধান্ত হয়।

 



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি