সোমবার ৬ ফেব্রুয়ারী ২০২৩



কুয়াকাটা সৈকতে ভেসে এলো ৪ ফুট দৈর্ঘ্যর মৃত ডলফিন


আলোকিত সময় :
05.12.2022

পটুয়াখালী প্রতিনিধি :

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে একটি মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছে। ৪ ফুট দৈর্ঘ্যর ওই ডলফিনটির মুখে ক্ষত রয়েছে।
রোববার দুপুর ১২টায় কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে পাঁচ কিলোমিটার পশ্চিমে তিন নদীর মোহনা এলাকায় ডলফিনটিকে প্রথমে দেখতে পায় কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যরা।
ডলফিন রক্ষা কমিটি সূত্রে জানা যায়, শনিবার রাতের জোয়ারে তীরবর্তী এলাকায় ডলফিনটি ভেসে এসেছে। চার ফুটের এই বাচ্চা ডলফিনটির মুখে ক্ষত রয়েছে। তাদের ধারণা তিন-চার দিন আগে ডলফিনটির মৃত্যু হয়েছে।
সর্বশেষ অক্টোবরে ৫ ফুটের একটি শুশুক ডলফিন ভেসে আসে। এ পর্যন্ত চলতি বছরে ১৯টি মৃত ও জীবিত ডলফিন ভেসে আসলো।
সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, এটি মূলত ইরাবতী প্রজাতির ডলফিন। ধারণা করা হচ্ছে কোনোকিছুর সঙ্গে আঘাত পেয়ে ডলফিনটি মারা গেছে। এছাড়াও ছেঁড়া জালের কারণেও মৃত্যু হয়ে থাকে। আমরা চেষ্টা করছি খুঁটা জাল বন্ধ করার। তাহলে হয়তো ডলফিনের মৃত্যুর পরিমাণ কিছুটা কমবে।
কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার বলেন, ডলফিনটি ঠিক কি কারণে মারা গেছে সঠিকভাবে বলতে পারছি না। এর আগে ভেসে আসা ১৯টি ডলফিনকে আমরা বনবিভাগের সহযোগিতায় মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করেছি।
বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা টিম পাঠিয়েছি। একই সঙ্গে ডলফিনটিকে নিরাপদ স্থানে মাটি দেওয়ার ব্যবস্থা করছি।


এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি