মঙ্গলবার ২৫ জুন ২০২৪



‘গঙ্গা বিলাস’ এখন বাংলাদেশের সুন্দরবনে


আলোকিত সময় :
04.02.2023

নিজস্ব প্রতিবেদক :

বিশ্বের দীর্ঘযাত্রার প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’ এখন বাংলাদেশের সুন্দরবনে। শুক্রবার দুপুরে বিলাসবহুল প্রমোদতরিটি ভারত থেকে বাংলাদেশ সীমানায় প্রবেশ করে। আজ শনিবার দুপুরে পাঁচ তারকা মানের ভারতীয় জাহাজটি বাগেরহাটের মোংলা বন্দরে পৌঁছাবে।

বন্দর কর্তৃপক্ষ বলছে, এমভি গঙ্গা বিলাস মোংলা সমুদ্রবন্দরের ৬ নম্বর জেটিতে ভিড়বে। প্রমোদতরিতে থাকা পর্যটকদের স্বাগত জানাতে বিভিন্ন প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মোংলা বন্দরের এ অভ্যর্থনা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহামুদ চৌধুরী, ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলীসহ পদস্থ কর্মকর্তারা।

গঙ্গা বিলাস সুন্দরবন সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশের পর ছয় দিন এ দেশের জলপথ পাড়ি দেবে বলে সম্প্রতি নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সুন্দরবন দিয়ে বাংলাদেশে প্রবেশের পর গঙ্গা বিলাসের পর্যটকদের খুলনার কয়রা উপজেলার আংটিহারায় অনবোর্ড ইমিগ্রেশন করা হয়। কলকাতার গঙ্গাবক্ষ থেকে নদীয়া দিয়ে বাংলাদেশে প্রবেশ করা জাহাজটির চূড়ান্ত গন্তব্য আসামের ডিব্রুগড়।

ভারতের উত্তর প্রদেশের বারাণসী থেকে বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত নদীপথে মোট ৩ হাজার ২০০ কিলোমিটার পাড়ি দেবে বিশ্বের সবচেয়ে দীর্ঘযাত্রার প্রমোদতরি গঙ্গা বিলাস। এ যাত্রাপথে সময় লাগবে ৫১ দিন।

তিনটি ডেকসহ এমভি গঙ্গা বিলাস দৈর্ঘ্যে ৬২ মিটার লম্বা ও প্রস্থে ১২ মিটার। এর ২৮টি বিলাসবহুল কামরায় সুইজারল্যান্ডের ২৭ জন ও জার্মানির ১ জন ভ্রমণ করছেন।
মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব (বোর্ড ও গণসংযোগ) মো. মাকরুজ্জামান বলেন, ভারতীয় প্রমোদতরিটি শনিবার দুপুর নাগাদ বন্দর জেটিতে ভিড়বে। এ বিষয়ে বন্দর কর্তৃপক্ষ সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে।

বাংলাদেশে প্রবেশের পর সুন্দরবন এলাকা ঘুরে এ জাহাজের বিদেশি পর্যটকেরা মোংলা বন্দর ঘুরে যাবেন বাগেরহাটের ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে। এরপর বরিশাল ঘুরে চলে যাবেন মেঘনা ঘাটে। মেঘনা ঘাটে নোঙর করার পর দুই দিন সোনারগাঁও ও ঢাকায় ঘুরে দেখবেন তাঁরা।

ঢাকা ঘোরার পর টাঙ্গাইল ও সিরাজগঞ্জ হয়ে যাত্রীরা কুড়িগ্রামের চিলমারীতে যাবেন। রংপুরের দর্শনীয় স্থানেও ভ্রমণের সুযোগ থাকছে তাঁদের। এরপর চিলমারী থেকে ভারতে প্রবেশ করবে গঙ্গা বিলাস।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এ দেশের জলসীমায় জাহাজটিক সার্বিক সহযোগিতা দেবে। প্রটোকল রুটের নাব্য রক্ষা, বার্দিং সুবিধা নিশ্চিতকরণ ও নৌপথ ব্যবহারের জন্য ভয়েস পারমিশন প্রদান এবং ভয়েস পারমিশনের সার্বিক মনিটরিংয়ের দায়িত্বেও থাকবে বিআইডব্লিউটিএ। বাংলাদেশের নৌপথ অতিক্রমকালে জাহাজটিকে যথাযথ নিরাপত্তা দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আগামী ১৩ মার্চ গঙ্গা বিলাস প্রমোদতরিটির আসামের ডিব্রুগড় থেকে একই পথে ফেরার কথা রয়েছে। জাহাজটিতে ভ্রমণের জন্য জনপ্রতি এক দিনের টিকিটের দাম ২৪ হাজার ৬৯২ রুপি। মোট ৫১ দিনের ভাড়া আসবে ১২ লাখ ৫৯ হাজার রুপি।

 



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি