মঙ্গলবার ২৫ জুন ২০২৪



‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ কলকাতা বইমেলায়


আলোকিত সময় :
05.02.2023

আলোকিত সময় ডেস্ক :

জমে উঠেছে ৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। স্পেন ‘থিমকান্ট্রি’ হলেও পশ্চিমবঙ্গের পাঠকদের কাছে প্রথম পছন্দ বাংলাদেশ। সে কারণে বাংলাদেশ , বাংলাদেশের মুক্তিযুদ্ধ , বঙ্গবন্ধু এবং বাংলাদেশ বিষয়ক বইয়ের চাহিদাই তুলনামূলক অনেকটাই বেশি। এরই ধারাবাহিকতায় কলকাতা বইমেলায় মোড়ক উন্মোচন হয়েছে ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ- দুই বন্ধু এক দেশ’ বইটির।

বইটির মোড়ক উন্মোচন করেছেন কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের সচিব (প্রেস) রঞ্জন সেন। ১১২ পৃষ্ঠার এ বইয়ের লেখক কলকাতার প্রিয়জিৎ দেব সরকার এবং সহযোগী লেখক বাংলাদেশের আবু সাঈদ।

বইটির বিষয়বস্তু বিখ্যাত ব্যান্ড বিটলসের গিটারিস্ট জর্জ হ্যারিসন এবং ভারতীয় সেতার বাদক পণ্ডিত রবি শঙ্করের উদ্যোগে ১৯৭১ সালের ১লা আগস্ট নিউইয়র্কের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে হওয়া ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। সেদিন পণ্ডিত রবিশংকর ও জর্জ হ্যারিসন ছাড়াও পৃথিবীর আরও নামিদামি শিল্পী, যেমন- বব ডিলান, ওস্তাদ আল্লারাখা, ওস্তাদ আকবর আলী খান পারফর্ম করেছিলেন। জর্জ হ্যারিসন বলেছিলেন, তারা যখন এই কনসার্টের প্রস্তুতি নেন, তখন একটি কনসার্ট হওয়ার কথা ছিল। কিন্তু দেখা গেলো, এটি নিয়ে মানুষের মধ্যে এত আগ্রহ তৈরি হলো, সেই দিনই সকাল বিকাল মিলিয়ে দুটি কনসার্ট করতে হয়েছিল। এই কনসার্ট পুরো পৃথিবীতে সাড়া ফেলে দিয়েছিল।এই কনসার্টের পরই পশ্চিমের দেশগুলোর গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের খবর প্রকাশ পায়। যা ছিল বিশ্বের সেবামূলক কনসার্টের ইতিহাসে অনন্য নজির।

বইটির মোড়ক উন্মোচন করে রঞ্জন সেন বলেন, ‘দ্যা কনসার্ট ফর বাংলাদেশ’ আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে পশ্চিমাদের পাশাপাশি অন্য দেশগুলোতেও জনমত তৈরিতে খুব সাহায্য করেছিল। ১৯৭১ সালে আমাদের মুক্তিযুদ্ধের সময়কার অবস্থা আজ বলে বোঝানো যাবে না। কিন্তু এ ধরনের বই বা লেখালেখি থেকে তরুণ প্রজন্ম ওই সময় কী ঘটেছিল সে ব্যাপারে কিছুটা ধারণা পাবে।পণ্ডিত রবি শঙ্করের বন্ধু জর্জ হ্যারিসন সেই সময় পৃথিবীর অন্যতম জনপ্রিয় রক গায়ক ছিলেন। রবি শঙ্করকে আমরা একজন ভারতীয় হিসেবেই চিনি। কিন্তু বিভিন্ন সময়ে তার সাক্ষাৎকারে শুনেছি, তিনি বলতেন, পূর্বপুরুষ সূত্রে আমি বাংলাদেশি। এই দুই বিখ্যাত মানুষ মিলে মুক্তিযুদ্ধ নিয়ে যখন কাজ করা শুরু করলেন, তখন পশ্চিমা দেশগুলোতে, বিশেষ করে আমেরিকায় সুধীজন, সুধীসমাজ, গণমাধ্যমে ব্যাপকভাবে ঘটনাটি মানুষের নজরে আসে।

দ্য কনসার্ট ফর বাংলাদেশ- দুই বন্ধু এক দেশ’ বইয়ের অন্যতম লেখক প্রিয়জিৎ দেব সরকার বলেন, বাংলাদেশ নিয়ে এটি আমার তৃতীয় বই। বাংলাদেশ সম্পর্কে জানতে আমি ভীষণভাবে আগ্রহী। পণ্ডিত রবি শঙ্কর ও জর্জ হ্যারিসনের কনসার্ট পুরো পৃথিবীতে সাড়া ফেলে দিয়েছিল। কিন্তু আমার মনে হতো, কোথাও একটা গ্যাপ রয়ে গেছে। এর ওপর সেভাবে আমরা কোনো বই পাই না। তাই আমি ও আমার বন্ধু আবু সাঈদ মিলে কোভিডের লকডাউনের মধ্যেই রিসার্চ করে লেখা শুরু করি। এটা নিয়ে কাজ শুরু করি।

তিনি জানান বাংলা ভাষায় বইটি পাওয়া যাচ্ছে কলকাতা বইমেলার দীপ প্রকাশনী থেকে। ১১২ পৃষ্ঠার বইটির দাম ধরা হয়েছে ২৯৯ রুপি। একুশের বইমেলায় বইটির ইংরেজি সংস্করণ বের হয়েছে ৭১ প্রকাশনা থেকে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি