শুক্রবার ২৯ মার্চ ২০২৪



বিএনপিনেতাদের সরাসরি না করে দিলেন চরমোনাই পীর


আলোকিত সময় :
20.02.2023

নিজস্ব প্রতিবেদক :

বরিশালে ইসলামী আন্দোলনের মাহফিলে বিএনপি নেতাদের যোগদান নিয়ে চলছে কানাঘুষা। গত শুক্রবার জুমার নামাজের আগে বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবদিনের নেতৃত্বে ১০ নেতা মাহফিলে গেলেও মঞ্চে ওঠেননি। মধ্যাহ্নভোজের সময় মেহমানখানায় চরমোনাই পীরের দলটির শীর্ষ নেতাদের সঙ্গে অনেকটা ‘গোপন’ বৈঠক করেন তাঁরা।

বৈঠক সূত্র জানায়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে প্রতিনিধি দল চরমোনাই পীরের মাহফিলে যায়। এ সময় তারা আন্দোলন ও নির্বাচন নিয়ে ইসলামী আন্দোলনের নেতাদের সঙ্গে আলাপ করেন। বিএনপি নেতারা নির্দলীয় সরকারে অধীনে নির্বাচন দাবিতে চরমোনাই পীরের সমর্থন চান। কিন্তু জবাবে তাঁরা সাফ জানিয়ে দেন- অতীতে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের অভিজ্ঞতা সুখকর হয়নি। ওয়ান-ইলেভেন হয়েছে। ইসলামী আন্দোলন সব দলের প্রতিনিধি নিয়ে ‘জাতীয় সরকার’ গঠনে আগ্রহী। এ জন্য আন্দোলন ছাড়াও সমমনাদের নিয়ে জোট গঠনের চেষ্টা করছে। বৈঠকে জয়নুল আবদিন, বিএনপির মিডিয়া সেলের প্রধান জহির উদ্দিন স্বপন, বরিশাল দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবুল হোসেন খান, সদস্য সচিব আবুল কালাম শাহীনসহ ১০ জন ছিলেন। অন্যদিকে চরমোনাই পীর ও ইসলামী আন্দোলনের আমির মুফতি রেজাউল করীমসহ দলটির শীর্ষ নেতারা অংশ নেন।

এ বিষয়ে জহির উদ্দিন স্বপন জানান, ইসলামী আন্দোলনের আমন্ত্রণে তাঁরা মাহফিলে যান। সেখানে দেশের স্বার্থ-সংশ্নিষ্ট বিষয়ে আলোচনা হয়। আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে বিভিন্ন দল ও রাজনৈতিক শক্তিকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করছে বিএনপি। চরমোনাই পীরের দলকেও নির্দলীয় সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দাবির আন্দোলনে শরিক হতে বলা হয়। তাঁরা জাতীয় সরকারে বিশ্বাসী এবং এ বিষয়ে ভবিষ্যতে আরও আলোচনা করতে চান।

ইসলামী আন্দোলনের মুখপাত্র যুগ্ম মহাসচিব গাজী আতাউর রহমান জানান, মাহফিলে সব দলকে আমন্ত্রণ জানানো হলেও আওয়ামী লীগের কেউ আসেননি। বিএনপির একটি প্রতিনিধি দল এসেছিল। তাদের সঙ্গে কিছু বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। বৈঠকে উপস্থিত ইসলামী আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য আশ্রাফ আলী আকন বলেন, আওয়ামী লীগ একদলীয়; বিএনপি নির্দলীয় সরকার চায়। আমরা কল্যাণমূলক রাষ্ট্রের জন্য জাতীয় সরকার চাই। বিএনপি নেতাদের এটাও বলা হয়- অতীতে কথা দিয়ে তাঁরা রাখেননি। ফলে উভয়ের দূরত্ব দূরে সময় নিয়ে আরও আলোচনার দাবি রাখে।

ইসলামী আন্দোলনের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম বলেন, বিএনপি নেতাদের আসার সঙ্গে রাজনৈতিক সম্পর্ক নেই। বিষয়টি গণমাধ্যমে আসার মতো নয় বলে তাঁদের আমরা মঞ্চে নেইনি।

এদিকে, শনিবার চরমোনাই পীরের এ মাহফিলে যোগ দেয় এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল। মঞ্জু মাহফিলে বক্তব্য দেন। এ সময় তিনি একাত্তরের জন্য জামায়াতকে জাতির কাছে ক্ষমা চাওয়া এবং ইসলামী সমমনা দলগুলোকে এক প্ল্যাটফর্মে আসার আহ্বান জানান।

 



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি