শুক্রবার ২৯ মার্চ ২০২৪



ভিক্ষাবৃত্তিতে বেশি টাকা পেতে নিজের শিশুকে পুড়িয়ে ক্ষত, গ্রেফতার ১ মহিলা


আলোকিত সময় :
14.03.2023

রাজু চৌধুরী, চট্টগ্রাম প্রতিনিধি :

ভিক্ষুকদের অনেকেই ভিক্ষা বেশি পেতে নানা ছল চাতুরী, কৌশল অবলম্বন করে থাকে এবং বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হওয়ার পর বিভিন্ন চঞ্চল্যকর তথ্য উঠে আসে। সেই রকমই এক নিষ্ঠুর মা কে গ্রেফতার করেছে পিবিআই, চট্টগ্রাম মেট্রো।

রোববার (১২ মার্চ) রাত দশটার দিকে নগরের পাঁচলাইশ থানার বদনাশাহ মাজার এলাকা থেকে ভিক্ষার আয় বেশী হওয়ার জন্য নিজের ১১ বছরের শিশুর পায়ে পলিথিনে আগুন দিয়ে পুড়িয়ে ক্ষত করার অভিযোগে ওই শিশুর মা হোসনে আরা বেগম (৩৮) নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রো।

হোসনে আরা বেগম, নোয়াখালী জেলার সুধারাম থানার চর মটুয়া হানিফ মেম্বার বাড়ির মৃত আব্দুল খালেক ভূইয়ার মেয়ে।

পিবিআই জানায়, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল চট্টগ্রাম-৭ এর বিচারক ফেরদৌস আরা পাঁচলাইশ থানা-পুলিশকে শিশুটির মায়ের বিরুদ্ধে মামলা করতে নির্দেশ দেওয়ার পর গত বছরের ১৯ নভেম্বর সিএমপি’র পাঁচলাইশ মডেল থানায় শিশুকে ভিক্ষাবৃত্তিতে জোর পূর্বক নিয়োজিত করার অপরাধে শিশু আইন ২০১৩–এর ৭১ ধারায় একটি মামলা করেন ওই থানার উপপরিদর্শক নুরুল আলম। তারপর বিজ্ঞ আদালত পিবিআইয়ের একজন পরিদর্শককে দিয়ে তদন্তের ভার অর্পণের প্রেক্ষিতে শিশুটিকে হেফাজতে নিয়ে ২০২২ সালের ১ জুন চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহনাজ রহমানের আদালতে হাজির করে পিবিআই।  বিজ্ঞ আদালতে জবানবন্দিতে মেয়েটি জানায়, চট্টগ্রাম শহরের বদনা শাহ মাজার গেটে মায়ের সঙ্গে ভিক্ষা করত সে। বেশি ভিক্ষা পেতে মা তার পায়ে পলিথিন পেঁচিয়ে পুড়িয়ে ক্ষত সৃষ্টি করে দিতেন। গত বছরের ফেব্রুয়ারিতে মেয়েটিকে রাশেদুল দম্পতির বাসায় কাজে দেন হোসনে আরা। পুনরায় ভিক্ষা করার জন্য রাশেদুলের বাসা থেকে আনতে গেলে মায়ের কাছে যেতে চায়নি শিশুটি। তদন্ত শেষে পিবিআই চট্টগ্রাম মেট্রো উপপরিদর্শক (এসআই) মো. জাহেদুজ্জামান চৌধুরী আদালতে প্রতিবেদন জমা দেন গত সেপ্টেম্বর মাসে। তদন্ত প্রতিবেদনে বলা হয়, শিশুটিকে অপহরণের অভিযোগ করা হলেও ঘটনাস্থলের ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরায় দেখা যায়, শিশুটিকে ওই দম্পতির কাছে তুলে দেন হোসনে আরা বেগম এবং ওই দম্পতি জড়িত নন বলে প্রমাণিত।

১১ বছর বয়সী শিশুটি  বর্তমানে চট্টগ্রামের ফরহাদাবাদে মহিলা ও শিশু কিশোরী নিরাপদ হেফাজতিদের আবাসনকেন্দ্রে (সেফ হোম) রয়েছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা পিবিআই, চট্টগ্রাম মেট্রো পরিদর্শক মর্জিনা আক্তার জানান, হোসনে আরা বেগম একজন ধূর্ত প্রকৃতির মহিলা। গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে হোসনে আরা বেগমকে গ্রেফতার করা হয়। নিজের একমাত্র মেয়েকে ভিক্ষা করাতে মানুষের সহানুভূতি আদায়ের জন্য সে তার কন্যা সন্তানের শরীরে বিভিন্ন ক্ষতের সৃষ্টি করে। সন্তানকে দিয়ে ভিক্ষা করানোর মাধ্যমে প্রাপ্ত টাকা দিয়ে তিনি জুয়া (ছক্কা) খেলেন। তার মেয়েকে অপহরণের অভিযোগে করলেও তদন্তে আসল সত্যটা বের হয়ে আসে। আরো জিজ্ঞাসাবাদ করার জন্য আদালতে রিমান্ডের আবেদন করা হবে বলে জানান, পিবিআই পরিদর্শক মর্জিনা আক্তার।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি