শুক্রবার ১২ এপ্রিল ২০২৪



নিমপাতার মাধ্যমে ব্লাড সুগার অনেকটা নিয়ন্ত্রণে আনতে পারেন


আলোকিত সময় :
01.06.2023

আলোকিত সময় ডেস্ক :

হাই-ব্লাড সুগার একটি বড় সমস্যা বটে। এজন্য কত পদ্ধতির আশ্রয় নিতে হয় মানুষকে। তবু পুরোপুরি নিয়ন্ত্রণে আসে না। ওষুধ খেয়ে অনেকেই কমাতে পারেন। কিন্তু এটিও আদর্শ পদ্ধতি নয়। যাদের ডায়াবেটিস আছে তারা অবশ্য নিমপাতার মাধ্যমে ব্লাড সুগার অনেকটা নিয়ন্ত্রণে আনতে পারেন।

নিমে আছে গ্লাইকোসাইডস এবং ট্রিপটোপেনয়েডসহ একাধিক গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্ল্যাভানয়েডস। আর এসব উপাদান একসঙ্গে মিলেই রক্তে শর্করার লেভেল নিয়ন্ত্রণে সাহায্য করে। মূলত তিনটি উপায়ে এমনটি করা সম্ভব।
সকালে কাঁচা চিবিয়ে খান
রোজ সকালে উঠে নিমপাতা ধুয়ে কাঁচা চিবিয়ে খেয়ে দেখতে পারেন। স্বাভাবিক, তেতো স্বাদটা ভালো লাগবে না। তবে বনফুলের গল্প যারা পড়েছেন তারা এটুকু নিশ্চিত থাকতে পারেন নিমপাতা কাঁচা চিবিয়ে খেলে উপকার আছে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত নিমপাতা চিবিয়ে খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে আসে। খালিপেটে নিমপাতা চিবিয়ে খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়।
নিমপাতার পানীয়
নিমপাতা পানিতে ফুটিয়ে নিন। টগবগ করে ফোটার পর একসময় দেখবেন পানি সবুজ রঙা হয়ে গেছে। ঠাণ্ডা করে ওই পানি পান করুন অথবা সকালে চায়ের বদলে এই পানি খান। উপকার পাবেন।
ওষুধ খাওয়া ছাড়ার দরকার নেই
অনেকে মনে করেন নিয়মিত নিমপাতা খেলেই হবে। ডায়াবেটিসের ওষুধ কিন্তু খাওয়া বন্ধ করলে হবে না। নিমপাতা আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য অরে। তাই ওষুধ খাওয়া বন্ধ করবেন না।


এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি