শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪



বাংলাদেশকে ৪০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এডিবি


আলোকিত সময় :
14.06.2023

জ্যেষ্ঠ প্রতিবেদক :

অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে বাংলাদেশকে ৪০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার সমান ১০৮ টাকা ৪০ পয়সা ধরে বাংলাদেশি টাকায় এ অর্থের পরিমাণ চার হাজার ৩৩৬ কোটি টাকা।

গতকাল মঙ্গলবার ফিলিপাইনের ম্যানিলায় এডিবির প্রধান কার্যালয়ে এ ঋণ অনুমোদন করা হয়। পরে সংস্থার ঢাকা অফিস থেকে এক বিজ্ঞপ্তিতে ঋণ অনুমোদনের কথা জানানো হয়।

এডিবি জানিয়েছে, এই ঋণ এডিবির সাসটেইনেবল ইকোনমিক রিকভারি প্রগ্রামের দ্বিতীয় সাব-প্রগ্রাম, যা কভিড-১৯ মহামারির পরে অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা করার জন্য ২০২১ সালের অক্টোবরে চালু করা হয়েছিল। এ সাব-প্রগ্রামটি বাংলাদেশকে রাজস্ব বাড়াতে, সরকারি ব্যয় ও পাবলিক প্রকিউরমেন্টে দক্ষতা ও স্বচ্ছতা বাড়াতে, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানের সংস্কারকে উন্নত করতে এবং ক্ষুদ্র ব্যবসা ও ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যাংকিং খাত থেকে স্বল্পসুদে সাশ্রয়ী মূল্যের ক্রেডিট অ্যাক্সেস করতে সাহায্য করবে।

সংস্থার দক্ষিণ এশিয়ার প্রধান ব্যবস্থাপনা অর্থনীতিবিদ আমিনুর রহমান জানান, জেন্ডার, জলবায়ু পরিবর্তন ও ডিজিটাইজেশনের ওপর দৃঢ় ফোকাসসহ সাব-প্রগ্রাম, সরকারকে দরিদ্র ও দুর্বলদের জন্য আয় বাড়াতে সহায়তা করার প্রচেষ্টাকে শক্তিশালী করতে সক্ষম হবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি