শুক্রবার ১২ এপ্রিল ২০২৪



জল্লাদ শাহজাহানের মুক্তি


আলোকিত সময় :
18.06.2023

নিজস্ব প্রতিবেদক :

কারাবন্দি জল্লাদ শাহজাহান সাজা শেষে প্রায় তিন দশক পর ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়েছেন। আজ রবিবার (১৮ জুন) দুপুর পৌনে ১২টার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান তিনি।

কারাগারের তথ্য অনুযায়ী, ২০০১ সাল থেকে এ পর্যন্ত তিনি ২৬ জনের ফাঁসি দিয়েছেন। এর মধ্যে বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় আসামি ছিলেন, চারজন মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত, দুজন জেএমবি সদস্য এবং আরো ১৪ জন অন্যান্য আলোচিত মামলার আসামি।

ব্যক্তিগত জীবনে তিনি অবিবাহিত। তাঁর বাবার নাম হাছেন আলী। গ্রামের বাড়ি নরসিংদী জেলার পলাশ থানার ইছাখালী গ্রামে। কারা সূত্র জানায়, শাহজাহানের আর্থিক অবস্থা ভালো নয়।

এ কারণে আবেদনের পরিপ্রেক্ষিতে জরিমানার ১০ হাজার টাকা কারা কর্তৃপক্ষ পরিশোধ করে। তাঁর সাজা ভোগ শেষ হয় আজ ১৮ জুন। ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি লাভ করেন তিনি।

স্পেশাল ট্রাইব্যুনাল ১৮/১৯৯২, মানিকগঞ্জ ০৩(১২)৯১, ধারা- অস্ত্র আইন ১৯(এ)।

এই মামলায় শাহজাহানের ১২ বছর সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানার সাজা হয়েছিল। জরিমানার অর্থ অনাদায়ে আরও ছয় মাস বিনাশ্রম কারাদণ্ডের রায় হয়েছিল সেই মামলায়। যা কার্যকর শুরু হয় ১৯৯১ সালের ১৭ ডিসেম্বর থেকে।

অপর মামলাটি হলো দায়রা ৪০/৯২, মানিকগঞ্জ ২(১২)৯১, ধারা-৩৯৬ দণ্ডবিধি। এই মামলায় তার ৩০ বছরের সাজা হয়।

পাশাপাশি পাঁচ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও ছয় মাস কারাদণ্ডের রায় হয়। দুই মামলায় তার সাজা মওকুফ (রেয়াত) হয় ১০ বছর ৫ মাস ২৮ দিন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি