শনিবার ১৩ এপ্রিল ২০২৪
  • প্রচ্ছদ » আলোকিত জনপথ » চট্টগ্রামের কাট্টলীতে শতবর্ষী কালী পুকুর ভরাট বন্ধে এসি ল্যান্ড উমর ফারুকের অভিযান



চট্টগ্রামের কাট্টলীতে শতবর্ষী কালী পুকুর ভরাট বন্ধে এসি ল্যান্ড উমর ফারুকের অভিযান


আলোকিত সময় :
21.06.2023

রাজু চৌধুরী, চট্টগ্রাম প্রতিবেদক :

নগরীর উত্তর কাট্টলী এলাকার কালীবাড়ির ঐতিহ্যবাহী শতবর্ষী পুকুরটির ভরাট কাজ চলছিলো কিন্তু জেলা প্রশাসনের হস্তক্ষেপে রক্ষা পেলো এই পুকুর।
মঙ্গলবার (২০ জুন) জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের নির্দেশনা পেয়ে তৎক্ষনাৎ কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক সরেজমিনে পরিদর্শন করে দেখতে পান, দিয়ারা ৭৭৪ দাগে ০.৪৬৬৮ একর “পুকুর” শ্রেণী ভূমির উপর প্রান্ত সেন পিতা- মৃত তুষার সেন, পিতাম্বর সেন পিতা- মৃত তুষার সেন, মোঃ জহিরুল ইসলাম মিজান পিতা- জালাল উদ্দিন ঠিকানা-উত্তর কাট্টলী জামাল হেড মাষ্টারের বাড়ী এই সব ব্যক্তিগণ সরকারের বিনা অনুমতিতে অবৈধভাবে প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন ২০০০ এর বিধান ভঙ্গ করে বে-আইনীভাবে পুকুরটির স্বাভাবিক অবস্থান অতিক্রম করে পরিবেশ দূষণ করে মাটি ভরাট করছেন।

জেলা প্রশাসক এই বেআইনী ভরাট কাজে যারা জড়িত তাদেরকে ৩ দিনের মধ্যে ভারাটকৃত মাটি সরাতে নির্দেশনা দেন। এ প্রেক্ষিতেই মঙ্গলবার এই শতবর্ষী পুকুরে অবৈধভাবে ভরাট করা মাটি সরানো শুরু হয়।

এই ব্যাপারে, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, বিনা অনুমতিতে কেউ পুকুর ভরাট করে ভিটি বা অন্য কোন শ্রেণিতে রুপান্তর করা সম্পূর্ন বেআইনী। এই ধরনের কর্মকান্ডে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে পরিবেশ বিনষ্টকারী হিসেবে আইনানুগ ব্যাবস্থা গ্রহন করা যায়। তিনি আরো বলেন, বিষয়টি নজরে আসার পর ইতিমধ্যেই উত্তর কাট্টলী এলাকার এই ঐতিহ্যবাহী শতবর্ষী পুকুর রক্ষায় পুন:খনন করে পূর্বঅবস্থায় আনার জন্যে নির্দেশনা দিয়েছি। যার ফলে ইতিমধ্যেই পুকুর খননের কাজ শুরু হয়েছে।
সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, জেলা প্রশাসক মহোদয়ের  নির্দেশনা মোতাবেক কালীবাড়ির শতবর্ষী পুকুর রক্ষার্থে তাদেরকে তৎক্ষনাৎ পুকুর ভরাট বন্ধ করে আগামী ৩দিনের মধ্যে পুকুরের পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশ দেয়া হয়, যারা পুকুর ভরাটের সাথে জড়িত  তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে বলেও জানান এসি ল্যান্ড উমর ফারুক।


এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি